কাল থেকে রোজা শুরু

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২১

কাল থেকে রোজা শুরু

জুমান আহমেদ :: দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই মুসলিম উম্মাহর গুরুত্বপূর্ণ মাস পবিত্র রমজান শুরু হচ্ছে আগামীকাল বুধবার (১৪ এপ্রিল)। আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে জানানো হয়। ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে এসভা অনুষ্ঠিত হয়।
তিনি জানান, দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আজ মঙ্গলবার রাতে এশার নামাজের পর তারাবি নামাজ শুরু হবে। আগামীকাল বুধবার (১৪ এপ্রিল) থেকে প্রথম রোজা দিয়ে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।
প্রতিমন্ত্রী আরও জানান, আগামী ৯ মে দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। ঢাকায় প্রথম দিন সেহরির শেষ সময় রাত ৪টা ১৫ মিনিট। বুধবার প্রথম রোজার ইফতারের সময় ৬টা ২৩ মিনিট।
মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান তিন অংশে বিভক্ত। রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)। এই মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। এ মাসের শেষ অংশে রয়েছে পবিত্র লাইলাতুল কদর। যেখানে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম ফজিলত আল্লাহর পক্ষ থেকে দেয়া হয়। ইসলাম ধর্ম অনুযায়ী, রমজান মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।
এদিকে, বাংলাদেশে আগামীকাল থেকে শুরু হলেও সৌদি আরবসহ পৃথিবীর সব দেশে আজ মঙ্গলবার থেকে রমজান শুরু হয়েছে। তবে, গত বছরের মতো এবারও রমজান কাটবে করোনা ভাইরাস মহামারির মধ্যেই। সংক্রমণ রোধে বুধবার (১৪ এপ্রিল) থেকে ২১ এপ্রিল পর্যন্ত আটদিনের লকডাউন (বিধিনিষেধ) দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এই সময়ে মসজিদে গিয়ে পাঁচ ওয়াক্ত নামাজের মতো তারাবি নামাজ পড়ার ওপরও বিধি-নিষেধ আরোপ করেছে ধর্ম মন্ত্রণালয়।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, লকডাউনের মধ্যে মসজিদে প্রতি ওয়াক্তে ২০ জন এবং তারাবি নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন, খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন।



This post has been seen 385 times.

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১