অনিবন্ধিত হাসপাতালে কাজ করলে চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২২

অনিবন্ধিত হাসপাতালে কাজ করলে চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা

নিউ সিলেট ডেস্ক : স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেছেন, অনিবন্ধিত প্রতিষ্ঠানে নিবন্ধিত কোনো চিকিৎসক যদি কাজ করেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এই তিন মাসে যারা নিবন্ধন পায়নি এমন হাসপাতালও কার্যক্রম চালাতে পারবে না। আজ রোববার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ডা. আহমেদুল কবির বলেন, আমরা তিন মাস সময় দিয়েছি। এই সুযোগ যারা নেয়নি এবং এর মধ্যে যারা নিবন্ধনের জন্য আবেদন করেনি বা যারা আবেদন করেও নিবন্ধন পায়নি, তারা হাসপাতাল, ক্লিনিক খোলা রাখতে পারবেন না এবং তাদের কার্যক্রম এখনো ত্রুটিপূর্ণ।
তিনি আরও জানান, প্রাথমিকভাবে নিবন্ধিত প্রতিষ্ঠানকে আলাদা করা হবে। এরপর নিবন্ধিত প্রতিষ্ঠানে অভিযান হবে তাদের কার্যক্রমের মান কেমন তা নিয়ে। পরে নিবন্ধিত প্রতিষ্ঠানকে এ বি সি ক্যাটাগরিতে ভাগ করে আমাদের ওয়েবসাইটে দেওয়া হবে। যাতে মানুষ জানতে পারে কোন হাসপাতাল কোন মানের।
তিনি আরও বলেন, লাইসেন্সের বর্তমান অবস্থা পর্যালোচনায় দেখা যাচ্ছে, সময় দেওয়ার পরও কিছু প্রতিষ্ঠান লাইসেন্স করে নি। এছাড়া, কিছু প্রতিষ্ঠান লাইসেন্সের আবেদনও করে নি। বারবার সতর্ক করার পরও কাগজপত্র সংশোধন না করার ফলে আবেদন পেন্ডিং অবস্থায় আছে। এজন্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের লাইসেন্সের অবস্থা আরও তরান্বিত করতে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করে অভিযান কার্যক্রম চালানো জরুরি। এসময় তিনি বলেন, আগামীকাল সোমবার থেকে চলবে এই অভিযান।
তিনি জানান, অভিযানে ১৬৪১টি হাসপাতাল বন্ধ হয়েছে। রাজস্ব আদায় হয়েছে ২৫ কোটি ১৮ লাখ ৫২ হাজার ৮৬৭ টাকা। এছাড়া, এই তিন মাসে নতুন নিবন্ধিত হয়েছে ১ হাজার ৪৮৯টি, নবায়ন হয়েছে ২ হাজার ৯৩০টি। নিবন্ধনের জন্য অপেক্ষমাণ আছে ১ হাজার ৯৪৬টি। লাইসেন্স নবায়নের অপেক্ষায় আছে ২ হাজার ৮৮৭টি হাসপাতাল-ক্লিনিক। নতুন করে নিবন্ধনের জন্য আবেদন করেছে ২ হাজার হাসপাতাল ও ক্লিনিক।



This post has been seen 116 times.

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১