মিয়ানমারের ছোড়া মর্টার শেলে নিহত ১, আহত ৪!

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২২

মিয়ানমারের ছোড়া মর্টার শেলে নিহত ১, আহত ৪!

নিউ সিলেট ডেস্ক : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম কোনারপাড়া এলাকায় রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমার কয়েকটি মর্টার শেল নিক্ষেপ করেছে। এতে একটি মর্টার শেল বিস্ফোরণ হলে এক যুবক নিহত ও আরও ৪ রোহিঙ্গা আহত হয়েছেন। এ ঘটনায় ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরপর থেকে রোহিঙ্গারা নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।
প্রশাসন জানায়, গতকাল শুক্রবার রাতে বাংলাদেশ সীমান্তের ৩০০ গজ ভিতরে মিয়ানমার থেকে ছোড়া কয়েকটি মর্টার-শেল ঘুমধুম ইউনিয়নের সীমান্তবর্তী কোনারপাড়া এলাকায় রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ হয়। এতে এক যুবকের নিহত ও আরও ৬ রোহিঙ্গা আহত হন। ফলে, সেখানকার স্থানীয়দের মাঝেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বান্দরবান জেলা প্রশাসক ইয়াসমিন পারভেজ তীবরীজি জানান, বাংলাদেশের ভিতরে ৩টির মতো গোলা এসে পড়লে একটি বিস্ফোরিত হয়। যারা হতাহত হয়েছেন তারা সবাই রোহিঙ্গা। ঘটনার পর শূন্য রেখায় থাকা রোহিঙ্গাদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সেখানে আনুষ্ঠানিকভাবে কোনো আশ্রয়কেন্দ্র নেই, তবে যারা আছেন তাদের অনেকেই এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছেন।
তিনি আরো জানান, নতুন করে সীমান্ত দিয়ে কেউ যাতে অনুপ্রবেশ করতে না পারে এজন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে।
তুমব্রু সীমান্তের শূন্য রেখায় ৫ বছর ধরে আশ্রয় ক্যাম্প গড়ে তুলে বসবাস করছেন মিয়ানমারের বাস্তুচ্যুত ৪ হাজার ২০০ জনের বেশি রোহিঙ্গা। আশ্রয় ক্যাম্প ঘেঁষে মিয়ানমারের কাঁটাতারের বেড়া ও রাখাইন রাজ্যের একাধিক পাহাড়। এর আগে, গত ২৮ আগস্ট মিয়ানমার থেকে ছোঁড়া ২টি মর্টার শেল বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তামব্রু সীমান্তের উত্তরপাড়া মসজিদ সংলগ্ন এলাকায় এসে পড়ে। এ দিন কোন হতাহতের ঘটনা ঘটেনি। পরদিন সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল সেটি নিষ্ক্রিয় করে। এর ২দিন পর ৩০ আগস্ট ফের বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার থেকে গোলা এসে পড়ে।
এদিকে, গতকাল শুক্রবারের ঘটনায় শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা বিবেচনায় সীমান্তবর্তী ঘুমধুম উচ্চ বিদ্যালয়ে থাকা পরীক্ষা কেন্দ্রটি সরিয়ে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং উচ্চ বিদ্যালয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন। ওই কেন্দ্রের ৪৯৯ জন পরীক্ষার্থীদের আজ শনিবার সকালের পরীক্ষা নতুন কেন্দ্রে নেওয়া হয়েছে বলে জানান তিনি।
মো. আশরাফ উদ্দিন বলেন, মিয়ানমার থেকে এবারের ছোড়া মর্টার শেল বাংলাদেশের ৩০০ গজ ভেতরে এসে পড়েছে। এতে শিশুদের নিরাপত্তা ও সুরক্ষার কথা চিন্তা করে আমরা তাদের পার্শ্ববর্তী নতুন কেন্দ্র নিয়ে এসেছি। এ ব্যাপারে রাতে মাইকিং করা হয়েছে। বাজার-ঘাট থেকে শুরু করে জনবসতিপূর্ণ এলাকায় আমরা মাইকিং করেছি।
জেলা প্রশাসক ইয়াসমিন পারভেজ তীবরীজি বলেন, ‘কুতুপালং, বালুখালী, উখিয়া এবং ঘুমধুম এই ৪টি কেন্দ্রে পরীক্ষা চলছে। এদের মধ্যে দুই-তৃতীয়াংশই পরীক্ষার্থী হলো উখিয়ার বাকিরা ঘুমধুমের। তারা যেন নিরাপদে পরীক্ষা দিতে পারে তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।



This post has been seen 98 times.

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১